কোরআনে বর্ণিত বিভিন্ন ধরনের ঔষধ




ইসলাম বাস্তবমুখী পূর্ণাঙ্গ জীবন বিধান। মানব জাতি যখন কোন সমস্যার সম্মুখীন হয়েছে, ইসলাম তখন তার সমাধান দিয়েছে। মানুষ আল্লাহ্‌র দাস। তাঁর হুকুম পালনে একনিষ্ঠ মানুষ কখনও কখনও শারীরিক এবং মানসিকভাবে অসুস্থ হয়ে আল্লাহ্‌র হুকুম পালনে অক্ষম হয়ে পড়ে। মানুষ যেন আল্লাহ্‌র হুকুম পালনে অক্ষম হয়ে না পড়ে, তার জন্য ইসলাম দিয়েছে বৈজ্ঞানিক সমাধান। আর এই বৈজ্ঞানিক সমাধানই হচ্ছে চিকিৎসা।
আল্লাহ বলেন
 وَنُنَزِّلُ مِنَ الْقُرْآنِ مَا هُوَ شِفَاءٌ وَرَحْمَةٌ لِّلْمُؤْمِنِينَ ۙ وَلَا يَزِيدُ الظَّالِمِينَ إِلَّا خَسَارًا 


‘আমি কুরআন অবতীর্ণ করেছি, যা ঈমানদারদের জন্য শেফা  ও রহমত স্বরূপ’ (বণী ইসরাঈল ৮২)।
 
                                          পবিত্র কুরআনে উল্লেখিত কিছু ওষুধ 


 ১. মধুঃ
মধু আল্লাহ্‌র পক্ষ হ’তে মানব জাতির জন্য এক মহা নে’মত।
কেননা আল্লাহ বলেন,

يَخْرُجُ مِن بُطُونِهَا شَرَابٌ مُّخْتَلِفٌ أَلْوَانُهُ فِيهِ شِفَاءٌ لِّلنَّاسِ
‘এতে (মধুতে) মানুষের জন্য রয়েছে রোগের প্রতিকার’ (নাহল ৬৯)।

হযরত আবূ সাঈদ খুদরী (রাঃ) হ’তে বর্ণিত, তিনি বলেন, এক ব্যক্তি নবী করীম (ছাঃ)-এর নিকট এসে বলল, আমার ভাইয়ের পেট ছুটেছে। তখন রাসূল (ছাঃ) বললেন, তাকে মধু পান করাও। সে মধু পান করালো এবং আবার এসে বলল, আমি তাকে মধু পান করিয়েছি, এতে তার দাস্ত আরও বেড়ে গেছে। এভাবে একই অভিযোগ তিন বার করল। অতঃপর সে চতুর্থবার ঐ অভিযোগ করল। এবারও নবী করীম (ছাঃ) বললেন, তাকে মধু পান করাও। সে বলল, আমি অবশ্যই তাকে মধু পান করায়েছি। কিন্তু তার দাস্ত আরও বেড়ে গেছে। তখন রাসূল (ছাঃ) বললেন, আল্লাহ যা বলেছেন তা সত্য, তোমার ভাইয়ের পেট মিথ্যা অর্থাৎ পেটে এখনও দূষিত পদার্থ রয়েছে। অতঃপর তাকে মধু পান করাল এবং সে আরোগ্য লাভ করল। 
মধু সম্পর্কে বিজ্ঞানীরা গবেষণা করে দেখেন যে, একমাত্র মধুর ব্যবহারে হাযার হাযার কঠিন রোগ অতি অল্প দিনেই আরোগ্য হয়েছে। এ মধুর সন্ধান না পেলে চিকিৎসাবিজ্ঞান থাকত পশ্চাদপদ আর লক্ষ লক্ষ নর-নারী অকালেই ধরা হ’তে বিদায় নিত। বিখ্যাত পুষ্টিবিজ্ঞানী ডঃ আরন্ত লোবাণ্ড বলেছেন, ইঞ্জিনের শক্তি যেমন পেট্রোল, হৃদযন্ত্রের শক্তি তেমন মধু’। বেশ কিছু ওষুধ বিশেষজ্ঞ মধুকে শিশুর খাদ্য হিসাবে অনুমোদন করেছেন। কেননা শিশুরা মধু পান করলে ক্যালসিয়াম লাভ করে থাকে এবং হজমের গণ্ডগোল দূরীভূত হয়।  বিজ্ঞানীরা গবেষণার মাধ্যমে জানতে পেরেছেন মধুতে রয়েছে এক শক্তিশালী জীবাণুনাশক ক্ষমতা। এই ক্ষমতা নাম ‘ইনহিবিন’।
গবেষণায় আরো দেখা গেছে, রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া মধুতে দিতে গেলে মারা যায়। 
মধু শরীর ও ফুসফুসকে শক্তিশালী করে এবং রুচি বৃদ্ধি করে।
পোড়া ঘায়ের চিকিৎসায় মধু ব্যবহৃত হয়ে থাকে।
কারণ মধুতে কিছু নমনীয় এ্যন্টিসেপটিক গুণাবলী আছে।
মধু সর্দি-কাশি, ডায়রিয়া, হাপানী, হৃদরোগ, বাত, কিডনী রোগ, মেয়েদের মেয়েলী রোগ সহ নানাবিধ রোগে ব্যাপকভাবে কার্যকর। 
 আয়ুর্বেদ মতে মধু সাধারণত রস, রক্ত, মাংস, মেদ, অস্থি, মজ্জা, শুক্র, স্তন্য, কেশ, বল, বর্ণ ও দৃষ্টিশক্তি বর্ধক গুণ সম্পন্ন।
বালক, বৃদ্ধ, ক্ষয় রোগী ও দুর্বল লোকের জন্য হিতকর।
 এটা দেহের ওযন, শক্তি, সাহস, জননশক্তির কার্যকারিতা বৃদ্ধি করে। 
 বর্তমান যুগের বিজ্ঞানীরা গবেষণা করে দেখেন যে, মধুর মাধ্যমে অনেক কঠিন কঠিন রোগ ভালো হয়ে যায়।
অথচ আজ হ’তে ১৪শত বছর পূর্বে আল্লাহ তা’আলা বলেছেন, মধু এমন এক মহৌষধ, যা দ্বারা সকল রোগের চিকিৎসা করা যায়।

২ . মায়ের দুধঃ
মায়ের দুধ বাচ্চাদের সুস্বাস্থ্যের জন্য আল্লাহর পক্ষ হতে বড় নে‘মত ।
মহান আল্লাহ্‌ বলেন,

وَالْوَالِدَاتُ يُرْضِعْنَ أَوْلَادَهُنَّ حَوْلَيْنِ كَامِلَيْنِ

‘মায়েরা তাদের সন্তানদের পূর্ণ দু’বছর দুগ্ধ পান করাতে পারেন’ (বাক্বারাহ ২৩৩) ।

উপরোক্ত আয়াতে দু’বছর পর্যন্ত সন্তানকে দুগ্ধ পান করানোর পক্ষে যে উপদেশ দেওয়া হয়েছে তা নিঃসন্দেহে একটি স্বাভাবিক পরিবার পরিকল্পনা পদ্ধতি ।
মায়ের দুধে শিশুর উপকারিতাঃ শিশু বৃদ্ধি, ধীশক্তি বিকাশ এবং বেঁচে থাকার জন্য বুকের ভূমিকা সবচেয়ে বেশী । বিভিন্ন সমীক্ষায় দেখা গেছে, যে সব শিশু বুকের দুধ পান করে না বা পান করার সুযোগ পায় না তারা অধিকাহারে বিভিন্ন ধরনের ইনফেকশন, ডায়েরিয়া, নিউমোনিয়া, কানের প্রদাহ, অপুষ্টি প্রভৃতি রোগে ভোগে থাকে । পক্ষান্তরে যেসব শিশু বুকের দুধ পর্যাপ্ত পরিমাণ পায় তারা তীক্ষ্ম মেধাবী হয়, তাদের মনোদৈহিক বিকাশও চমৎকার হয় । পর্ববর্তী জীবনে এসব শিশুদের ক্যান্সার এবং হৃদরোগে ভোগার হারও কম থাকে । বর্তমান বৈজ্ঞানিক গবেষণার ফলে এটা খুবই স্পষ্ট হয়ে উঠেছে যে, শিশুকে মাতৃদুগ্ধ পান করালে সে অধিক পুষ্টি লাভ করে এবং রোগ সংক্রমণের হাত থেকেও সে রক্ষা পায় । বিশেষ করে আন্ত্রিক সংক্রমণ এবং মৃগী জাতীয় ৩৬টা রোগের হাত থেকে রক্ষা পায় ।
মায়ের উপকারিতাঃ জন্মের পরপরই বুকের দুধ খাওয়ালে তাড়াতাড়ি গর্ভ ফুল বেরিয়ে আসে এবং রক্তক্ষরণও কম হয় । সম্প্রতি গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত স্তন্য দানকারিনী মায়ের ডিম্বাশয় এবং স্তন ক্যান্সার হওয়ার হার প্রায় ৫০ শতাংশ কম থাকে ।
৩. গরুর দুধঃ
আল্লাহ্‌ পাক বলেন, ‘গবাদী পশুর মধ্যে তোমাদের শিক্ষণীয় বিষয় আছে । গাভীর স্তনের মধ্যে যে দুগ্ধ আছে আল্লাহ্‌ পাক তোমাদের তা পান করতে দিয়েছেন । মলমূত্র ও রক্তের মাঝ থেকে প্রাপ্ত বিশুদ্ধ দুগ্ধ পানকারীদের কাছে অতিশয় সুস্বাদু ও পুষ্টিকর’ (নাহল ৬৬) । বর্ণিত আয়াতে গবাদি পশুর দুধের উপকারিতার প্রতি ইঙ্গিত করা হয়েছে ।
সম্প্রতি বিজ্ঞানীরা গবেষণা করে জানতে পেরেছেন যে, গরুর দুধের বিশেষ উপাদান এইডস ভাইরাস রোধে সহায়ক হতে পারে । নিউইয়র্কের ব্লাড সেন্টারের বিজ্ঞানীরা জানান, গরুর দুধের প্রোটিন মানবদেহের কোষে এইচআইভি সংক্রামক প্রতিরোধে সক্ষম ।আধুনিক বিজ্ঞানীরা প্রমাণ করে যে, মানুষের দুধে যে পুষ্টিগুণ থাকে তদাপেক্ষা গরুর দুধে প্রোটিন থাকে দুই গুণ বেশী, ক্যালসিয়াম থাকে চারগুণ বেশী এবং ফসফরাস থাকে পাঁচ গুণ বেশী।
এভাবে আল-কুর’আনে অনেক ওষুধের কথা উল্লেখ আছে । আমরা আল-কুর’আনের অনেক আয়াত পাই, যা গবেষণা করে আজকের চিকিৎসা বিজ্ঞান অনেক রোগের প্রতিষেধক আবিষ্কার করতে সক্ষম হয়েছ ।

                                                   হাদীছে বর্ণিত ওষুধের বর্ণনা

. কালিজিরাঃ
হযরত আবূ হুরায়রা (রাঃ) হতে বর্ণিত তিনি বলেন, ‘কালিজিরার মধ্যে একমাত্র মৃত্যু ছাড়া আর সকল রোগের চিকিৎসা নিহিত আছে’ ।২৪ চিকিৎসা বিজ্ঞানীরা গবেষণা করে দেখেন যে, কালিজিরা নিদ্রাহীনতা, স্মৃতিশক্তি হীনতা, হুলফুটা, ঠান্ডালাগা, বদহজম, পুড়ে যাওয়া, পাইলস, কিডনী রোগ ও অন্যান্য বহু রোগের বিভিন্ন পদ্ধতিতে ব্যবহারে ফলদায়ক ।২৫ ঊনবিংশ শতকের বিজ্ঞানীরা কালিজিরা সম্বন্ধে গবেষণা   করে উপরোক্ত বিষয়গুলি আবিষ্কার করেছেন । কিন্তু আজ হতে ১৪শত বছর আগেই মহানবী(সাঃ) বলছেন, কালিজিরা সকল রোগের মহৌষধ । তাই আমরা বলতে পারি এই মহৌষধের আবিষ্কারক স্বয়ং রাসূল (সাঃ) ।
২. পেনিসিলিনঃ
হযরত সাঈদ বিন জুবাইর (রাঃ) বলেন, ‘আমি নবী করীম (সাঃ) থেকে বলতে শুনেছি যে, ছত্রাক মানবজাতীয় জিনিস, আর ওর নির্যাস চক্ষু পীড়ার জন্য আমোঘ ঔষুধ’।২৬
আল্লামা ইমাম নববী (রহঃ) বলেন, ‘আমাদের যুগে আমি এবং আরো অনেকে দৃষ্টিশক্তি চলে গেছে এরকম একটি লোকের উপর পরীক্ষা চালিয়ে দেখেছি যে, তার চক্ষুতে ছত্রাকের প্রলেপ লাগানোতে তার দৃষ্টিশক্তি ফিরে এসেছে’ ।২৭ আরো পরে অর্থাৎ উনিশ শতকে যার দ্বারা রাসূলুল্লাহ (সাঃ)-এর ছত্রাক সম্পর্কিত উক্তির সত্যতা প্রমাণিত হয়, তিনি হলেন আলেকজান্ডার ফ্লেমিং । ছত্রাক নিয়ে শুরু হল তার গবেষণা । অচিরেই তিনি (আলেকজান্ডার ফ্লেমিং) জানতে পারলেন, এটি বিরল ধরনের ছত্রাক হলে কি হবে ? এদের বীজও বাতাসে ঘুরে বেড়ায় । যখনই এরা বংশ বিস্তার শুরু করে তখনই তাদের দেহ থেকে নির্গত হয় ঈষৎ রঙের এক প্রকার রস । ঐ রস রোগ-জীবাণুদের বংশবৃদ্ধি সম্পূর্ণ রূপে প্রতিহত করে দেয় । অনেক ভেবে-চিন্তে ফ্লেমিং ছত্রাকটির নামকরণ করলেন পেনিসিলিন নোটেটাম ।২৮
রোগীর দেহে পেনিসিলিনের ব্যবহার যে কত ফলপ্রসূ তা আর বলার অপেক্ষা রাখে না । এন্টিবায়োটিকস (জীবাণু নাশক) হিসাবে ইনজেকশন, টেবলেট, ড্রপ, মলম ইত্যাদি রূপে এর ব্যবহার সর্বজন-বিদিত ।২৯ এই ছত্রাকের উপর গবেষণা আরম্ভ হয়েছিল উনবিংশ শতকের প্রারম্ভে । কিন্তু এই পেনিসিলিন বা ছত্রাকের আবিষ্কারক হচ্ছেন স্বয়ং নবী (সাঃ) ।
. মিসওয়াকঃ
রাসূল(সাঃ) বলেন, ‘যদি না আমি আমার উম্মতকে কষ্টে ফেলব মনে করতাম, তাহলে আমি তাদেরকে (ফরয হিসেবে) হুকুম করতাম এশার ছালাত পিছিয়ে পড়তে এবং প্রত্যকে ছালাতের সময় মিসওয়াক করতে’ ।৩০
পাকস্থলীর শতকরা ৮০ ভাগ রোগ দন্ত রোগের কারণেই হয়ে থাকে । পাকস্থলীর রোগ বর্তমান বিশবে এক চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে । দাঁতের মাড়ীর ক্ষত নিঃসৃত পুঁজ যখন খানা-পিনার সাথে মিলিত হয় অথবা লালার সংমিশ্রণে পাকস্থলীতে প্রবেশ করে, তখন এই পুঁজ রোগের কারণ হয়ে দাঁড়ায় । যা সমস্ত খাদ্য সমূহকে দূষিত ও দূর্গন্ধময় করে তোলে । পাকস্থলী ও যকৃত রোগের চিকিৎসার পূর্বেই দাঁতের চিকিৎসার প্রতি দৃষ্টি দেয়া উচিত ।৩১
তাহলে এই হাদীছ থেকে আমরা এই চিকিৎসা পাচ্ছি যে, পাঁচ ওয়াক্ত ছালাতের সময় যদি কোন মানুষ মিসওয়াক করে, তাহলে তার পেটের কোন রোগ হবে না ইনশাআল্লাহ ।
. খাতনাঃ
মুসলমানদের জন্য খাতনা করা সুন্নাত । এই সুন্দর আদর্শ অন্য কোন ধর্মে নেই । ইসলামের প্রতিটি অনুশাসনই সকল অনুশাসনুই সকল অকল্যাণ থেকে মানুষকে রক্ষা করতে পারে । চিকিৎসা বিজ্ঞানের দৃষ্টিতে এবার খাতনার পর্যালোচনা করব ইনশাআল্লাহ
ডাক্তার ওয়াচার খাতনা সম্পর্কে গবেষণায় উল্লেখ করেছেন যে, (১) যাদের খাতনা করা হয় তারা লজ্জাস্থানের ক্যান্সার থেকে নিরাপদ থাকেন । (২) যদি খাতনা না করা হয় তাহলে প্রস্রাবে বাধা, মূত্রথলিতে পাথরী হওয়ার সম্ভবনা থাকে । অনেকে খাতনা না করার কারণে বৃক্কে (কিডনী) পাথরী রোগে আক্রান্ত হয় ।৩২ বৃটেনের ‘লনেষ্ট’ নামক প্রসিদ্ধ ম্যাগাজিনের ১৯৮৯ সংখ্যায় বলা হয় যে, জন্মের পরেই ৪শিশুদের খাতনা করানো হলে মূত্রনালীর প্রদাহ ৯০ শতাংশ হ্রাষ পায় ।৩৩ সম্প্রতি পশ্চিমা বিজ্ঞানীওরা এইডস রোগের সর্বোত্তম প্রতিষেধক আবিষ্কার করেছেন । আর এই প্রতিষেধক হল পুরুষের ত্বকচ্ছেদ করা, যাকে ইসলামের পরিভাষায় খাতনা বলে ।
 
 এভাবে কুরআনের আয়াত এবং নবী করীম (সাঃ)-এর হাদীচ নিয়ে পর্যালোচনা করলে দীর্ঘ থেকে দীর্ঘতর বর্ণনা করেও শেষ করা যাবে না । মূলতঃ ইসলাম যে সুন্দর স্বাস্থ্যবিধি নির্দিষ্ট করে দিয়েছে, তা যদি যথাযথভাবে অনুসরণ করা যায় তাহলে জীবনের শেষ দিন পর্যন্ত একটা মানুষ সুস্থতার সাথে এ পৃথিবী থেকে বিদায় নিতে পারবে । ইসলামে রয়েছে মানব কল্যাণ সহজ স্বাস্থ্যনীতির এক অতুলনীয় দিক নির্দেশনা । আল্লাহ্‌ যেন এই দিক নির্দেশনা পালন করার তৌফীক দান করেন । 
আমীন !